আমার প্রথম লেখা







নমস্কার। আমি সমীন্দ্র দেবনাথ। শুরু করছি আমার ব্লগার হওয়ার স্বপ্ন নিয়ে লেখার পথচলা।

কি লিখবো বুঝতে না পেরে শুরু করছি ভগবান  শ্রী কৃষ্ণের বানী দিয়ে। 

যা হয়েছে, তা ভালোই হয়েছে।
যা হচ্ছে, তা ভালোই হচ্ছে। 
যা হবে, তা ভালোই হবে। 
তোমার কি হারিয়েছে, যে তুমি কাঁদছো? 
তুমি কি নিয়ে এসেছিলে, যা তুমি হারিয়েছো। 
তুমি কি সৃষ্টি করেছ, যা নষ্ট হবে গেছে? 
তুমি যা নিয়েছ, এখান থেকেই নিয়েছ। 
যা দিয়েছ, এখানেই দিয়েছ। 
তোমার আজ যা আছে,
কাল তা অন্য কারোর ছিল, 
পরশু সেটা অন্য কারোর হবে।
পরিবর্তন-ই সংসারের নিয়ম।। 
                              ভগবান  শ্রী কৃষ্ণ

আচ্ছা এই বানী টা পরলে বা শুনলে কেমন লাগে তোমাদের? আমার তো খুব রাগ হয়। কিন্তু কাউকে বলতে ভাল লাগে। প্রথম দুই লাই শুনেই তোমাদের কি হয় জানি না। আমার তো খুব রাগ হয়। তবে যাদের সময় ভাল যাচ্ছে তাদের ভাল লাগবে জানি। আর যার চাকরী চলে গেছে,
ভালোবাসা চলে গেছে, প্রেম হারিয়ে গেছে, কাছের মানুষ চলে গেছে সে জানে রাগ এর মানে। 
শুধু তিন নং লাইন তা নিয়ে বেচে থাকি আমারা সবাই। 

"তোমার কি হারিয়েছে, যে তুমি কাঁদছো? 
তুমি কি নিয়ে এসেছিলে, যা তুমি হারিয়েছো। 
তুমি কি সৃষ্টি করেছ, যা নষ্ট হবে গেছে? 
তুমি যা নিয়েছ, এখান থেকেই নিয়েছ। 
যা দিয়েছ, এখানেই দিয়েছ"
এই "তুমি" মানে আমি বা আমরা সবাই এর কি দরকার? আমি যদি কিছু না নিয়ে আসি, না হারাই, না সৃষ্টি করি তবে কি দরকার ছিল এগুলো দেওয়ার? আর যদি দিলেই তবে অনুভূতি, প্রেম, ভালোবাসা, কষ্ট নাই দিতে পারতে। 
আবার বলছে আজ যা আমার আছে তা নাকি কাল অন্য কারোর হবে, পরিবর্তন নাকি নিয়ম সংসারের। মানেটা কি?
মানে জীবনে বেচে থাকতে হলে কষ্ট, দুঃখ কে সুখ ভেবে থাকতে হবে। 

 তোমাদের মতামত জানিও।

একটি মন্তব্য পোস্ট করুন

6 মন্তব্যসমূহ

Comment